Analog marketing vs Digital marketing
Analog marketing vs Digital marketing
এর মধ্যে কোনটা মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ সেটাই আজকের ক্লাসে আমরা আলোচনা করবো,
Analog মার্কেটিংয়ের তুলনায় ডিজিটাল মার্কেটিং
নিশ্চিত ভাবে কাস্টমারদের নিকট আমাদের প্রমোশনকে পৌঁছে দিতে সক্ষম। ধরুন আপনি একটি বিলবোর্ড লাগিয়েছেন কোনো এক রাস্তার মোড়ে,এখন আপনি ১ দিন বা ১মাস পর কি বলতে পারবেন যে আপনার এই বিলবোর্ডটি কে দেখেছেন? কোন বয়সের মানুষ দেখেছেন?সেই মানুষটি আদৌও সে আপনার কাস্টমার? আপনি নিশ্চিত করে বলতে পারবেন যে,সে আপনার পণ্য কিনবেন কি না? তাছাড়া সে আপনার প্রমোশন দেখতে হলে তো এই জায়গায়টাই আসতে হবে,তাই না? অথচ ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার সুনিশ্চিত নির্ধারিত মানুষদের সামনে আপনার পণ্যটি প্রচার করতে সক্ষম হবে।এমনি কি সেই মানুষটি আপনার পণ্যটির প্রমোশনটা দেখেছেন কি না, কতবার দেখেছেন,কোথায় হতে দেখেছেন, আপনার প্রমোশন দেখার পর তার প্রতিক্রিয়া কি ছিলো, অথবা কিনেছেন কি না সেটাও জানতে পারবেন। এটাই হলো Analog এবং Digital marketing এর মধ্যে পার্থক্য।
Benefit of Digital marketing-->
1. Targeted audience
2. Countable audience
3. Tracking audience
4. Re-targeting audience
Digital marketing industry সমূহ -->
1. Social media marketing (Organic marketing )
2. Social media advertising (Paid marketing)
3. Search engine marketing (Paid marketing)
4. Search engine optimization বা SEO ( Organic marketing)
5. Email marketing (Paid & Organic also)
6. Affiliate marketing ইত্যাদি।
এই একমাত্র Affiliate মার্কেটিংটা একটা কমিশন ভিত্তিক মার্কেটিং। মনে করুন আপনি কোনো একটা ই-কমার্স সাইটে আপনার পণ্যের বিজ্ঞান দিচ্ছেন এবং বিক্রিও করছেন,কিন্তু আপনি চাচ্ছেন আপনার এই পণ্যটির প্রমোশন আরো হোক, সেই ক্ষেত্রে এই পণ্যটির শেয়ার প্রমোশন যে করবে, তার প্রমোশনের উপর ভিত্তি করে যদি পণ্যটি বিক্রি হয় তাহলে আপনি পণ্যের ক্রয় মূল্যের ৫% সেই প্রমোশন করা ব্যক্তিকে দেবেন,এই বিষয়টিকেই Affiliate বলা হয়।